West Bengal Utkarsh Bangla Registration ! Recruitment ! 2022!Apply Online! !Official Website!

West Bengal Utkarsh Bangla Registration ! Recruitment ! 2022!Apply Online! !Official Website!

 
 
পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য দারুন সুখবর এবার পশ্চিমবঙ্গের 23 টি জেলা থেকে শুরু হচ্ছে প্রশিক্ষণের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া । পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে চলছে অনেক বড় নিয়োগ প্রক্রিয়া । চাকরিপ্রার্থীদের উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে সরাসরি স্বল্পমেয়াদী প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করে দেবে রাজ্য সরকার। ইতিমধ্যে রাজ্যের বিভিন্ন সেক্টরে কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে এবং বিভিন্ন সেক্টরে সরাসরি প্রশিক্ষণ দিয়ে কর্মী নিয়োগ করা হচ্ছে। মুখ্যমন্ত্রী  উৎকর্ষ বাংলা প্রকল্প চালু করেছে ছাত্র-ছাত্রীদের কর্মমুখী ও বৃত্তিমুখী করে তোলার জন্য এবং তাদের সরাসরি প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন এবার রাজ্যে শিল্প হবে কর্মসংস্থানের একমাত্র মাধ্যম। রাজ্যের বিভিন্ন শিল্প চালু করার উদ্যোগ নিয়েছে এবং এসব ক্ষেত্রে সরাসরি প্রশিক্ষণ দিয়ে কর্মী নিয়োগের ব্যবস্থা করেছেন রাজ্য সরকার। আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে এই নিয়োগ প্রক্রিয়া টি সম্পূর্ণ পড়তে পারেন যার নিচে দেওয়া হয়েছে ।
 
 
West Bengal Utkarsh Bangla Registration ! Recruitment ! 2022!Apply Online! !Official Website!

 

 
Details of this post Below.   West Bengal Utkarsh Bangla Recruitment-2022!Apply Online!Official Website

Name of the Recruitment Board 

Government Of West Bengal 

Post Name

Various Post


Numbers Of vacancy

68000 Post as per the notification 

Qualifications

Madhyamik & Higher Secondary Passed

 

Total Vacancy:  শিল্পমন্ত্রী হুমায়ুন কোবির জানিয়েছেন 68000 শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এবং আরো লক্ষাধিক শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে বলে আশা করছেন ।

Recruitment Broad: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নতুন প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের কর্মী নিয়োগ করার উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

 

Post Name: পশ্চিমবঙ্গে উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ধরনের কর্মী নিয়োগ করা হবে। এখানে সফটওয়্যার ও হার্ডওয়্যার শিল্পক্ষেত্রে কর্মী নিয়োগ করা হবে। মাধ্যমিক পাশ থেকে শুরু করে বিভিন্ন যোগ্যতায় চাকরি প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। এছাড়াও রাজ্যের বিশেষ সেক্টরে এখান থেকে সরাসরি কর্মী নিয়োগ করা হবে। যেমন: গ্রুপ ডি ও গ্রুপ সি, DEO, MTS, Banking Sector


Qualifications : এখানে ছাত্রছাত্রীরা মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস হলেই আবেদন করার সুযোগ পাবেন। এছাড়াও রাজ্যে পলিটেকনিক ও আই টি আই কলেজের ছাত্র-ছাত্রীদের সরাসরি নিয়োগ করবে রাজ্য সরকার

 

Training Board: এখানে ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে। নিয়োগকারী সংস্থা গুলির নির্দিষ্ট সিলেবাস থাকবে এবং সেই সিলেবাস অনুযায়ী ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে। এখানে শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার পাশাপাশি ইংরেজিতে দক্ষ করে তোলা হবে পরবর্তীকালে ছাত্র-ছাত্রীদের বড় কোন সেক্টরে কাজের ব্যবস্থা ও সুযোগ-সুবিধা এখান থেকেই তৈরি হবে। সমগ্র পশ্চিমবঙ্গের মোট 206 টি উৎকর্ষ বাংলা প্রকল্পের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র অন্তর্ভুক্ত করা হয়েছে যা ইতিমধ্যে চালু হবে।

 

Training Expenses: এখানে ছাত্রছাত্রীদের নিজস্ব চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ দেওয়া হবে। এসব প্রশিক্ষণের খরচ বহন করবেন নিয়োগকারী সংস্থাগুলি। যেসব সংস্থায় যত পরিমাণে কর্মীর প্রয়োজন সেই সংস্থাগুলি তত পরিমাণে কর্মীর প্রশিক্ষণের জন্য ছাত্র-ছাত্রীদের খরচ বহন করবে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গের নতুন নতুন প্রচুর সংস্থা তৈরি হয়েছে এবং নতুন নতুন সংস্থা আসবে যেগুলোতে প্রায় লক্ষাধিক কর্মী প্রয়োজন। অর্থাৎ ছাত্র-ছাত্রীদের নিজস্ব পদ্ধতিতে প্রশিক্ষণের খরচ দিতে হবে না সম্পূর্ণ বিনামূল্যে ছাত্রছাত্রীরা এখানে প্রশিক্ষণ নিতে পারবেন। 


Apply mode: এখানে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া গ্রহণ করা হচ্ছে। আগামী দিনের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন নতুন প্রজেক্ট তৈরি প্রকল্পে প্রচুর পরিমাণে প্রশিক্ষণরত যুবক-যুবতীর প্রয়োজন যেগুলোতে কর্মী নিয়োগের জন্য প্রশিক্ষণ প্রক্রিয়া শুরু হবে খুব শীঘ্রই। ইতিমধ্যেই অনলাইনে আবেদন চলছে আপনারা সরাসরি নিচের দেওয়া লিংকে ক্লিক করে অনলাইনে আবেদন করতে পারবেন।

 

 Documents During Online Application

সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস (All educational Certificates )
বয়সের প্রমাণপত্র অথবা মাধ্যমিকের এডমিট কার্ড (Age proof )
আধার কার্ড অথবা ভোটার কার্ড অথবা প্যান কার্ড বা ড্রাইভিং লাইসেন্স (Identity Proof )
কাস্ট সার্টিফিকেট (যদি থাকে) (Caste Certificate )
নিজের ফটো ও সিগনেচার ( Signature & Photo ) 

 

West Bengal Utkarsh Bangla Registration ! Recruitment ! 2022!Apply Online! !Official Website!

 

 

APPLY ONLINE UTKARSA BANLGA LINK-1-CLICK HERE 

APPLY ONLINE UTKARSA BANLGA LINK-2-CLICK HERE

OFFICIAL WEBSITE -CLICK HERE

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.