ভারতীয় ডাক বিভাগে গ্রুপ ডি পদে 2000 শূন্যপদে কর্মী নিয়োগ !Indian Post Group-D Recruitment-2022.

ভারতীয় ডাক বিভাগে গ্রুপ ডি পদে 2000 শূন্যপদে কর্মী নিয়োগ !Indian Post Group-D Recruitment-2022.

ভারতীয় ডাক বিভাগে গ্রুপ ডি পদে 2000 শূন্যপদে কর্মী নিয়োগ !Indian Post Group-D Recruitment-2022.


ভারতীয় ডাক বিভাগে কোন রকম লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ ছাড়া গ্রুপ ডি পদে শুধু Merit এর উপর নিয়োগ করতে চলেছে।ভারতীয় ডাক বিভাগ থেকে ভারতবর্ষের প্রত্যেকটি রাজ্য থেকে 2000 করে শুন্য পদে নিয়োগ করছে যার অফিশিয়াল নোটিফিকেশন পূর্বে প্রকাশ পেয়েছিল। অবশেষে শুরু হয়ে গেছে সেই আবেদন প্রক্রিয়া। প্রত্যেকটি জেলার মত পশ্চিমবঙ্গে ও 2000 শূন্যপদে গ্রুপ ডি পদে আবেদন শুরু করেছে। যে সমস্ত চাকরি প্রার্থী সরকারি চাকরি করতে ইচ্ছুক তিনারা এই পদে আবেদন করতে পারেন। আবেদন প্রক্রিয়া টি সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে হবে এবং এখানে চাকরিপ্রার্থীদের বয়স 18 থেকে 40 বছর হতে হবে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন তথ্য বিশ্লেষণ করা হলো।

Indian Post Group-D Recruitment-2022-Deatils_


POST NAME-ভারতীয় ডাক বিভাগে বর্তমানে যে পদের জন্য আবেদন প্রক্রিয়া চালাচ্ছে সেটি হল গ্রুপ ডি


EDUCATIONAL QUALIFICATION-আপনি যদি এই পদের জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে কমপক্ষে মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশ প্রার্থীরাও এখানে সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।


TOTAL VACANCY-ভারতীয় ডাক এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গের পোস্টাল বিভাগের নিয়োগ (WB Postal Circle Recruitment 2022) এ মোটামুটি 2000 এর মত শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে।


AGE LIMIT :রাজ্যের এই পোস্ট অফিসের নিয়োগে আবেদনের ক্ষেত্রে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।এক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST/PWD প্রার্থীদের 5 বছরের এবং OBC প্রার্থীদের 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।


APPLICATION PROCESS- ভারতীয় ডাক বিভাগে এই পদের জন্য আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে আবেদন কোন সহজ তথ্য মিত্র কেন্দ্র বা আপনার নিজের মোবাইলের দ্বারা এপ্লাই করতে পারবেন

STEP-1 -সেক্ষেত্রে সবার প্রথমে আপনাকে নিয়োগের আবেদনের অফিসিয়াল ওয়েবসাইট এর লিংকে ক্লিক করে ভিজিট করতে হবে।

STEP-2 -নিচে আমরা ডাইরেক্ট পশ্চিমবঙ্গ পোস্ট অফিসের নিয়োগের আবেদনের ডাইরেক্ট লিঙ্ক প্রদান করবো।

STEP-3-সেই লিংকে ক্লিক করলে আপনার সামনে West Bengal Circle এর অন্তর্গত বিভিন্ন জেলা তথা পোস্ট অফিসের ডিভিশনের একটি লিস্ট খুলে যাবে। 

STEP-4 -নিজের ডিভিশন টি বেছে নিন এবং পাশে View Posts এ ক্লিক করুন। আপনার সামনে শূন্যপদের একটি লিস্ট খুলে যাবে।

STEP- 5-এখানে অফিসের নাম এবং সঙ্গে শূন্যপদের নাম ও বিবরন উল্লেখ করা থাকবে। নিজের খুশিমতো একটি বেছে নিয়ে কোথাও লিখে রাখুন কিংবা নিজের মনে রাখুন।

STEP-6 -এরপর চলে আসুন সোজা রেজিস্ট্রেশন এর লিংকে। সেখানে নিজের মোবাইল নম্বর, ইমেল আইডি, নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। লিঙ্ক নিচে দেওয়া হবে।

STEP-7-তারপর আপনাকে রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড প্রদান করা হবে। রেজিস্ট্রেশন আইডি দিয়ে মোবাইল নম্বর এর সাহায্যে পরবর্তী ফি পেমেন্ট এর লিংকে গিয়ে আবেদন ফি জমা করা দিতে হবে। এর লিঙ্ক টিও প্রদান করা হবে।

STEP-8- এরপর Apply Online এর লিংকে ক্লিক করুন এবং সেখানে নিজের রেজিস্ট্রেশন নম্বর এবং একটি পোস্ট সার্কেল সিলেক্ট করে লগইন হয়ে যেতে হবে। এর লিঙ্ক নিচে পাবেন।

STEP-9- এরপর অন্যান্য যাবতীয় তথ্য দিয়ে অনলাইন ফর্ম টি পূরণ করুন। কিছু ডকুমেন্ট আপলোড করতে বলবে, করে ফেলুন। 

STEP-10-  শেষে পোস্ট প্রেফারেন্স সিলেক্ট করুন। অর্থাৎ যে যে পোস্ট অফিসের জন্য আপনি আবেদন করছেন সেটি সিলেক্ট করুন।

STEP-11 -সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আপনার আবেদনের কাজ সম্পন্ন করুন। আবেদন শেষে প্রিন্ট আউট টি সঙ্গে রাখবেন।


আবেদন করার সময় যে সমস্ত ডকুমেন্ট আপনাকে দিতে হবে তার লিস্ট নিচে দেওয়া হল

  • মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
  • মাধ্যমিকের মার্কশিট কিংবা মাধ্যমিকের সার্টিফিকেট
  • কাস্ট সার্টিফিকেট যদি থাকে
  • ভোটার কিংবা আঁধার কার্ড
  • কোনো কম্পিউটার সার্টিফিকেট যদি থাকে
  • নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
  • নিজের সিগনেচার


SELECTION PROCESS : ভারতীয় ডাক বিভাগে নিয়োগ প্রক্রিয়ায় কোনো রকম লিখিত পরীক্ষা হবে না এবং কোনো রকম ইন্টারভিউ হবে না আবেদন করার পর আবেদন প্রার্থীর Merit এর উপর একটি শর্ট লিস্ট বার করা হবে তারপরের ডকুমেন্ট ভেরিফিকেশন হবে এবং শেষে নিয়োগপত্র দেওয়া হবে।


APPLICATION LAST DATE :ভারতীয় ডাক বিভাগে নিয়োগ প্রক্রিয়ার সময়সীমা 05/06/2022 যে সমস্ত চাকরিপ্রার্থী এখানে আবেদন করতে ইচ্ছুক তাদের প্রদত্ত সময়ের আগে আবেদন করতে হবে।


ভারতীয় ডাক বিভাগে গ্রুপ ডি পদে 2000 শূন্যপদে কর্মী নিয়োগ !Indian Post Group-D Recruitment-2022.



REGISTRATION LINK- CLCIK` HERE



নিয়মিত সরকারি ও বেসরকারি চাকরির খবর পেতে আমাদের WEBSITE ফলো করুন আমরা এখানে প্রতিদিন পশ্চিমবঙ্গের সমস্ত রকমের চাকরির আপডেট দিয়ে থাকি। চাকরির খবরের সর্বপ্রথম আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.