WBSSC তে নতুন করে এক লক্ষ 70 হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগ ! WBSSC Teacher Recruitment 2022.Notification !

WBSSC তে নতুন করে এক লক্ষ 70 হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগ ! WBSSC Teacher Recruitment 2022.Notification !


সমস্ত জল্পনা শেষ হয়ে এবার WBSCC তথা পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন এর পক্ষ থেকে শিক্ষক নিয়োগের  Notification প্রকাশ পেয়েছে । রাজ্যে এবার পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন 1 লক্ষ 70 হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগ করবে যার ইতিমধ্যে নোটিফিকেশন প্রকাশ হয়ে গেছে।শূন্যপদে উচ্চ প্রাথমিক (Upper Primary), SLST নবম-দশম ও একাদশ-দ্বাদশ তথা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এর শিক্ষক নিয়োগ হবে। যারা শিক্ষক পদে আগ্রহী তাদের জন্য বিশেষ সুখবর যে এত বড় নিয়োগ প্রক্রিয়া এবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকার নিয়োগ করতে চলেছে। নিয়োগ প্রক্রিয়ার সম্পূর্ণ বিবরণ নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

WBSSC তে নতুন করে এক লক্ষ 70 হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগ ! WBSSC Teacher Recruitment 2022.Notification !


(WBSSC Teacher Recruitment 2022)


  • মাধ্যমিক স্কুলে ( WBSCC Madhyamik Teacher)- 139295 জন্য ।
  • উচ্চ মাধ্যমিক স্কুলে (WBSCC Higher Secondary Teacher)- 23711 জন ।
  • প্রধান শিক্ষক ( WBSCC Head Master) - 5824 জন ।


2016 সালে শেষ বারের মত এসএসসি এর পক্ষ থেকে রাজ্যে শিক্ষক নিয়োগ সংঘটিত হওয়ার পর ধীরে ধীরে ডুমুরের ফুল হতে শুরু করে এই নিয়োগ। রাজ্যের নানান প্রান্তে B.ED ও D.EL.ED পাশ করা এসএসসি এর চাকরিপ্রার্থীরা মূলত মানসিকভাবে ভেঙে পড়ে এবং তারা বারংবার রাজ্য সরকার তথা এসএসসির কাছে শিক্ষক নিয়োগের জন্য দাবী জানাই। কিন্তু এতে কোনো সুরাহা মিলেনি বরঞ্চ পরিস্থিতি আরো খারাপ হতে শুরু করে। শেষে SSC এর চাকরি প্রার্থীরা অর্থাৎ রাজ্যের শিক্ষিত বেকার যুবক যুবতীরা কলকাতাতে তাদের শিক্ষক নিয়োগের দাবি জানাতে থাকে এবং সেখানে নানান ভাবে গড়ে তোলে তাদের জনসভা এবং আন্দোলন করে যাতে তাদের নিয়োগ খুব শীঘ্রই করা হয় পরীক্ষা নিয়ে। শেষ পর্যন্ত  SSC আজ দীর্ঘ 6 বছর পেরিয়ে রাজ্য সরকারের হাত ধরে রাজ্যে শিক্ষক নিয়োগের জন্য এক বিশাল বিজ্ঞপ্তি জারি করল।


শিক্ষক নিয়োগ কোন কোন বিভাগে : SSC এর শিক্ষক নিয়োগ (WBSSC Teacher Recruitment 2022) এর পক্ষ থেকে সারা রাজ্য জুড়ে রাজ্যের প্রতিটি স্কুলে নেওয়া হবে অসংখ্য আপার প্রাইমারি, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষক। এর মধ্যে রয়েছে SLST এর নবম-দশম ও একাদশ-দ্বাদশ শিক্ষক ও শিক্ষিকা রাও।


শিক্ষাগত যোগ্যতা: SSC এর শিক্ষক নিয়োগ (WBSSC Teacher Recruitment 2022) প্রক্রিয়ায় আবেদন জানাতে আপনাকে যেকোনো একটি টিচার্স ট্রেনিং করে থাকতেই হবে। সঙ্গে কিছু যোগ্যতা থাকা দরকার যেমন, উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ (WB Upper Primary Teacher Recruitment 2022) এর ক্ষেত্রে আপনাকে স্নাতক পাশের পাশাপশি হয় B.ED নয়তো D.EL.ED করে থাকতে হবে। নবম-দশম শিক্ষক পদের জন্য স্নাতক এর পাশাপাশি B.ED এবং একাদশ-দ্বাদশ শিক্ষক এর ক্ষেত্রে স্নাতকোত্তরের পাশাপাশি B.ED করে থাকতে হবে।


আবেদন প্রক্রিয়া: Ssc এর অফিসিয়াল ওয়েবসাইট (WBSSC Official Website) এ গিয়ে অনলাইনের মাধ্যমে অতি সহজেই আবেদন করা যাবে। সেক্ষেত্রে নিজের সব রকম যাবতীয় তথ্য দিয়ে প্রথমে অনলাইন ফর্মটি পূরণ করার পর শেষে কিছু ডকুমেন্ট আপলোড করবেন। তারপর রীতিমত আবেদন ফি জমা করার মধ্য দিয়ে সাবমিট করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।



নিয়োগ প্রক্রিয়া: প্রথমে আবেদনকারীদের একটি সাধারণ টেট (TET) দিতে হবে যেখান থেকে তাদের বাছাই করে একটি ইংরেজি পরীক্ষা নিয়ে পরবর্তী ধাপে বিষয়ভিত্তিক পরীক্ষা দিতে হবে। এগুলি সব ধাপে উত্তীর্ণ হওয়ার পর প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে একেবারে সরাসরি নিয়োগ।



মোট শূন্যপদ সংখ্যা (WBSSC Teacher Recruitment 2022)যদিও SSC এর পক্ষ থেকে প্রকাশিত আজকের এই অফিসিয়াল নোটিফিকেশন এ সরাসরি শূন্যপদের বিবরণ দেওয়া হয় নি। তবে ইতিমধ্যে কয়েক দিন আগেই রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু যে শূন্যপদের উল্লেখ করেছিলেন শিক্ষক নিয়োগের, মোটামুটি সেই শূন্যপদে হতে চলেছে নিয়োগ, এমনটাই খবর মিলেছে বিশেষ সূত্র অনুযায়ী। কারণ সুদীর্ঘ 6 বছর ধরে রাজ্যের উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে কোনো প্রকার নিয়োগ হয়নি, ফলস্বরূপ যে শূন্যপদের সৃষ্টি হয়েছে তা বাবার বাইরে। বিশেষ করে রাজ্যের অনেক এমন আপার প্রাইমারি স্কুল রয়েছে যেখানে মাত্র 1-2 জন শিক্ষক পিছু শিক্ষার্থী রয়েছে 100 এর ওপরে তাই শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু এর কথা মতোই রাজ্যে প্রায় 1 লক্ষ 70 হাজারের মতো শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ করা হবে। 


নিয়োগ প্রক্রিয়ার আরো বিস্তারিত খুঁটিনাটি জানতে নীচে দেওয়া অফিশিয়াল লিনক অফিসিয়াল নোটিফিকেশন দাওয়া থাকলো। এরকম পশ্চিমবঙ্গের সরকারি চাকরির খবর পেতে আমাদের ওয়েবসাইটটি follow করুন।


(WBSSC Teacher Recruitment 2022)

OFFICIAL NOTIFICATION-1 _CLICK HERE

OFFICIAL NOTIFICATION-2 _CLICK HERE

OFFICIAL WEBSITE -CLCIK HERE



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.