আবার কয়েক হাজার ২০১৬ টেটের চাকরি বাতিলের মুখে।

Upcoming Recruitment.com প্রাথমিক টেট নিয়েএই মুহূর্তে সবথেকে বড় খবর ২০১৬ সালে প্রাথমিক টেটকে ঘিরে এক নতুন জল্পনা এই মুহূর্তে সামনে উঠে এলো। 2016 সালে প্রাথমিক টেট নিয়োগের ইন্টারভিউ না নিয়ে কিছু চাকরি প্রার্থী চাকরি পেয়েছেন বলে এমনই অভিযোগ দায়ের করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। ২০১৬ সালে প্রাথমিক টেট নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কয়েকজন পেট প্রার্থী। সে কেসের শুনানি হয়, গতকাল সোমবার। বিস্তারিতভাবে নিচে আলোচনা করা হলো।

WB TET 2016



কলকাতা হাইকোর্টের আইনিজীবী অভিজিৎ গঙ্গোপাধ্যায় সোমবার এ কেসের পর্যালোচনা শুরু করেছিলেন। ২০১৬ সালে প্রাথমিক টেটে যে বিষয়ে কলকাতা হয় কোর্ট  অভিযোগ দায়ের করা হয়েছিল তা হল কোন ইন্টারভিউ ছাড়াই কয়েক টেট প্রার্থীকে নিয়োগ করা হয়েছিল।


Join Our WhatsApp GroupClick here
Join Our Telegram GroupClick here
Join Our Facebook PageClick here


এবার এই অভিযোগের ভিত্তিতেই কলকাতা হাইকোর্টের  বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সেই অভিযোগের উপর ভিত্তি করে প্রাথমিক শিক্ষা পর্ষদ কে প্রশ্ন করেছিলেন যে 2016 সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের সময়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ ইন্টারভিউ এবং আপটিটিউট নেওয়া হয়েছিল কিনা , এ বিষয়ে কলকাতা হাইকোর্টের কাছে প্রাথমিক শিক্ষা পর্ষদ হলফ নামা দেওয়া হয়েছিল বলে এমনই এক জল্পনা।



এবার প্রাথমিক শিক্ষা পরিষদের সূত্রের খবর অনুযায়ী কলকাতা হাইকোর্টের নম্বর প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা পর্ষদ সোমবার কলকাতা হাইকোর্টের হলফনামা জমা দেন । জমা দেওয়ার পরেও থামেনি প্রশ্ন উত্তর বিচারপতি ও প্রাথমিক শিক্ষা পর্ষদের মাঝখানে কলকাতা হাইকোর্টের বিচারপতি আরও প্রশ্ন করেন যে কিভাবে ইন্টারভিউ অথবা ছাড়া নিয়োগ করা হয়েছিল এবং ১.৫.২ এইটুকু সময় কিভাবে ইন্টারভিউসহ নেওয়া হয়েছিল এটা কি আজও সম্ভব? এরকম আরো নানান ধরনের জিজ্ঞাসা বাদ চলে দুজনের পক্ষ থেকে।



২০১৬ সালে প্রাথমিক শিক্ষক ইন্টারভিউ দেওয়া শিক্ষকদের তলব করেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ইন্টারভিউ দেওয়া শিক্ষকদের স্থান চিহ্নিত করা হয়েছে বলে জানা হয়েছে। যেমন উত্তর দিনাজপুর, হুগলি, হাওড়া, কোচবিহার, ও মুর্শিদাবাদ। এই সকল শিক্ষকদের আগামী 21/02/2023 দুপুর বারোটার মধ্যে হাজিরা দেওয়ার নির্দেশ জানিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।




যে সকল ২০১৬ সালে ইন্টারভিউ দেওয়া প্রাথমিক শিক্ষকদের আগামী 21-02-2023 02:00 PM  মধ্যে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাদের কাছ থেকে জেনে নেওয়া হবে যে কিভাবে ইন্টারভিউ এবং আপটিটিউট টেস্ট নেওয়া হয়েছে। সেই বিষয়ে জানা যাবে ওই ইন্টারভিউ দেওয়া ২০১৬ সালের চাকরিপ্রার্থীদের কাছ থেকে।




কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আরও জানিয়েছেন যে, যে সকল 2016 সালের ইন্টারভিউ দেওয়া শিক্ষকরা আগামী একুশে ফেব্রুয়ারি দূরের জেলা থেকে আসবেন তাদের জন্য ২ হাজার টাকা খরচ বাবদ দিতে হবে প্রাথমিক পর্ষদ কে। এবং যে সকল চাকরি প্রার্থিতা কাছের জেলা থেকে আসবেন তাদেরকে ৫০০ টাকা করে খরচ বাবদ দিতে হবে বলে প্রাথমিক শিক্ষা পর্ষদ কে জানানো হয়েছে।প্রাথমিক স্কুলের শিক্ষকতা করার জন্য আপটিটিউট টেস্ট অথবা ইন্টারভিউ বাধ্যতামূলক। এই টেস্টের উপর প্রার্থীদের নাম্বারও দেওয়া হয়ে থাকে। এবং এই দুটোই প্রক্রিয়া যদি না নেওয়া হয়ে থাকে? তাহলে ঐ শিক্ষক প্রাথমিক স্কুলে বাচ্চাদের কিভাবে পড়াশোনা করাবেন। বাচ্চাদের সঠিকভাবে পড়াশোনা করার জন্য আপটিটিউট টেস্ট বাধ্যতামূলক।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.